চীন  ভারত মহাসাগরে অযথা উত্তেজনা, অস্থিরতার আবহ তৈরি করছে বলে  মনে করছে আমেরিকা। ওয়াশিংটনের চোখে ভারত মহাসাগর সত্যি-সত্যিই ‘শান্তি, সুস্থিতির মহাসাগর’। কিন্তু চীনা নৌবাহিনী সেখানে দিন কে দিন যে ভাবে তৎপরতা বাড়াচ্ছে, তাতে উদ্বেগ বাড়ছে বই কমছে না।

আনন্দবাজার জানায়, শুক্রবার সাংবাদিকদের কাছে সরাসরি এই উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন নৌবাহিনীর প্রশান্ত মহাসাগরীয় ফ্লিট কমান্ডার অ্যাডমিরাল স্কট সুইফ্‌ট।

তিনি বলেছেন, ‘ওবর’ (ওয়ান বেল্ট ওয়ান রোড) কর্মসূচি মেনে চিন যেভাবে উত্তরোত্তর ভারত মহাসাগরে একের পর এক রণতরী জড়ো করছে, তাতে সমস্যা আরও জটিল হয়ে উঠছে। প্রশ্নের পর প্রশ্ন উঠতে শুরু করেছে। এর পরিণতি কী হতে পারে, তা নিয়ে গভীর অনিশ্চয়তা দেখা দিয়েছে।

 তিনি বলেন, স্পষ্ট করে বোঝা যাচ্ছে না, ‘ওবর’ কর্মসূচি অনুসরণ করে চীন ঠিক কী করতে চাইছে। একটা অদ্ভুত রকমের ধোঁয়াশার মধ্যে রয়েছি আমরা। আমি যে দেশেই যাচ্ছি, তারাই এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে আমার কাছে।’’

স্কট নিজেই জানিয়েছেন, ভারত সফরে এসে ভারতীয় সেনা-কর্তা ও সরকারি আমলাদের সঙ্গে বিষয়টি নিয়ে তিনি সবিস্তারে আলোচনা করেছেন। এ ব্যাপারে ভারতের সঙ্গে হাত মিলিয়ে আমেরিকার কিছু করণীয় আছে কি না, তা নিয়েও তাঁর কথা হয়েছে।