আন্তর্জাতিক আদালত কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ডের নির্দেশে স্থগিতাদেশ দিয়েছে । পাকিস্তানি  সেনা আদালত তাঁর মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছিল। এর পরই ভারতপাকিস্তানের সমস্ত অভিযোগ ভুল বলে আন্তর্জাতিক আদালতে আবেদন করে । সে মামলার শুনানিতেই এই রায় দেয় আন্তর্জাতিক আদালত।

ভারতের পক্ষ থেকে ওই আদালতে জানানো হয়, প্রাক্তন ওই ভারতীয় নৌ-সেনা অফিসারের ইরানে একটি ব্যবসা রয়েছে। বালুচিস্তান থেকে নয়, ইরান থেকেই তাঁকে অপহরণ করে পাক সেনা। তাঁকে মিথ্যা অভিযোগে ফাঁসানো হয়েছে বলে ভারতের দাবি।

আনন্দবাজার জানায়, ২০১৬ সালে বালুচিস্তানের মাশকেল থেকে পাক গোয়েন্দারা তাঁকে বন্দি করেন বলে দাবি করে পাকিস্তান। তখন থেকে পাকিস্তানের জেলে বন্দি কুলভূষণ। তিনি ভারতীয় গুপ্তচর বলে পাকিস্তানের অভিযোগ।

বালুচিস্তান এবং করাচিতে কুলভূষণ নাশকতা ছড়িয়েছিলেন বলে পাক সেনার দাবি। চলতি বছরের এপ্রিলে আচমকাই এই অভিযোগের ভিত্তিতে পাক সেনা আদালত তাঁর মৃত্যুদণ্ডের নির্দেশ দেয়।

 

আন্তর্জাতিক আদালতের রায়কে স্বাগত জানিয়েছে ভারত। মৃত্যুদণ্ডে স্থগিতাদেশের কথা জানতে পেরেই বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ টুইট করেন, ‘‘আন্তর্জাতিক আদালতে ভারতের হয়ে এই মামলাটি লড়ছেন বর্ষীয়ান আইনজীবী হরিশ সালভে। তাঁর থেকে স্থগিতাদেশের নির্দেশের খবর শোনার পরই কুলভূষণের মায়ের সঙ্গে কথা হয়েছে। তিনি এখন অনেকটাই নিশ্চিন্ত।’’